শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০

আল্লাহর জিকির

হাদিসের উপদেশ মুসলমানদের জীবনাচরণ ও ব্যবহারবিধির অন্যতম পথনির্দেশ। কোরআন ইসলামের মৌলিক গ্রন্থ এবং হাদিসকে তার ব্যাখ্যা হিসেবে অভিহিত করা হয়। আল্লাহর স্মরণই সকল প্রকার ইবাদতের মূল উদ্দেশ্য। নামাজ, রোজা, হজ্ব, যাকাত, দোয়া, চাওয়া, কোরআন পড়া ইত্যাদি সকল প্রকার ইবাদতের উদ্দেশ্য আল্লাহর যাবতীয় গুণাবলী, ক্ষমতা ইত্যাদি স্বীকার করে তার কাছে আত্মসমর্পণ করা এবং তার আদেশ-নিষেধ মেনে চলে দুনিয়ায় শান্তি প্রতিষ্ঠা করা।

আল্লাহর জিকির সম্বন্ধে হাদিসে উল্লেখিত সাহাবীদের কিছু উক্তি বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য নিচে তুলে ধরা হল-

১. হযরত আবু হোরায়রা (রা.) হতে বর্ণিত, রাসূল (স.) বলেন, যে কওম আল্লাহর জিকির (স্মরণ) করে, ফেরেশতাগণ তাদেরকে ঘিরে রাখে, আল্লাহর অনুগ্রহ এবং শান্তি তাদের প্রতি অবতীর্ণ হয় এবং আল্লাহ তাদেরকে স্মরণ করেন। (মুসলিম)

২. হযরত আবু হোরায়রা (রা.) হতে আরো বর্ণিত, রাসূলুল্লাহ (স.) বলেন, আল্লাহ বলেছেন,‘যখন আমার বান্দা আমাকে স্মরণ করে এবং আমার স্মরণে তার অধরা বা ঠোঁট নাড়তে থাকে, তখন আমি তার সঙ্গে থাকি।’ (বোখারী)

৩. হযরত আবু মুসা (রা.) হতে বর্ণিত, রাসূল (স.) বলেন, যে আল্লাহর জিকির করে এবং যে আল্লাহর জিকির করে না; তাদের তুলনা জীবিত ও মৃতের ন্যায়। (বোখারী, মুসলিম)

৪. হযরত আবদুল্লাহ (রা.) হতে বর্ণিত, এক ব্যক্তি রাসুলুল্লাহ (স.) এর কাছে এসে বলল, ইসলামের বিধানগুলো আমার কাছে বড় কঠিন বা কষ্টকর বোধ হচ্ছে। আমার জন্য যা সহজ তেমন একটি বিধানের সাথে আমাকে পরিচয় করিয়ে দিন। তিনি বললেন, আল্লাহর জিকির দ্বারা তোমার জিহ্বাকে অনবরত সিক্ত কর। (ইবনে মাযাহ্)।

৫.হযরত আনাস (রা.) হতে বর্ণিত, রাসূল (স.) বলেন, যখন তোমরা বেহেশতের উদ্যানের কাছে দিয়ে যাও, তার ফল ভোগ কর। জিজ্ঞেস করা হলো, বেহেশতের উদ্যান কি? তিনি বললেন, যিকরের হালকা (মজলিস)। (তিরমিজী)

৬. হযরত উম্মে হাবিবাহ্ (রা.) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (স.) বলেছেন, সৎ কাজের আদেশ, মন্দ কাজের নিষেধ অথবা আল্লাহর জিকির ব্যতীত প্রত্যেক আদম সন্তানের কথাবার্তা তার বিপক্ষে যায়, পক্ষে নয়। (তিরমিজী)

৭. হযরত ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত, রাসূল (স.) বলেন, আদম সন্তানের হৃদয়ে শয়তান ঠেস দিয়ে বসে। যখন সে আল্লাহর স্মরণ (জিকির) করে, সে পিছনে যায় এবং যখন সে অসতর্ক থাকে, শয়তান গোপনে তাকে মন্দ কাজ করতে বলে। (বোখারী)

৮. হযরত মোয়াজ বিন জাবাল (রা.) হতে বর্ণিত, রাসূল (স.) বলেন, আল্লাহর জিকির ছাড়া কোনো বান্দাহর এমন কোনো কাজ নেই যা আল্লাহর আজাব হতে মুক্তি দিতে পারে। (তিরমিজী)

হাদিসগুলো ‘বিষয় ভিত্তিক হাদীসে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)’ বই থেকে সংগৃহীত।

শেয়ার করুন »

মন্তব্য করুন »

Translate »