বৃহঃস্পতিবার, ০৫ আগস্ট ২০২১

ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত ছড়াচ্ছে, আরো ভয়াবহতার হুঁশিয়ারি ডব্লিউএইচও’র

এ যাবত করোনার যত ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ ক্ষমতা ভারতে প্রথম শনাক্ত হওয়া ডেল্টা ভ্যারিয়েন্টের। যেসব জনগোষ্ঠীকে টিকা দেয়া হয়নি, তাদের মধ্যে এই ভাইরাস দ্রুততার সঙ্গে ছড়াচ্ছে। এমন হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস। এ খবর দিয়েছে অনলাইন বিজনেস স্ট্যান্ডার্ড।

খবরে আরো বলা হয়েছে, প্রথমে ভারতে শনাক্ত হওয়া এই ভ্যারিয়েন্টটি এখন পর্যন্ত কমপক্ষে ৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে। টেডরোস আধানম ঘেব্রেয়েসাস বলেন, আমি জানি ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে বর্তমান বিশ্বে মারাত্মক পর্যায়ে উদ্বেগ আছে। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও উদ্বিগ্ন। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি উদ্বেগের সঙ্গে উল্লেখ করেন যে, কিছু দেশে এখন জনস্বাস্থ্য এবং সামাজিক পদক্ষেপ শিথিল করা হয়েছে। কিন্তু বিশ্বজুড়ে এই ভাইরাসের ক্রমবর্ধমান হারে ছড়িয়ে পড়া শুরু হয়েছে। অধিক পরিমাণে আক্রান্ত হওয়া মানে হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়ে যাওয়া। এতে স্বাস্থ্যকর্মী এবং স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ বৃদ্ধি পাবে আরো। ফলে মৃত্যুর ঝুঁকিও বেড়ে যাবে। আরো নতুন নতুন করোনা ভাইরাসের ভ্যারিয়েন্টের উদ্ভব ঘটতে পারে বলে তিনি জানান। বলেন, ভাইরাস এমনই হয়। তারা বিবর্তিত হয়। কিন্তু সংক্রমণ প্রতিরোধের মাধ্যমে আমরা ভ্যারিয়েন্টের উদ্ভব প্রতিরোধ করতে পারবো না।

আরো কঠোর সতর্কতা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কোভিড-১৯ টেকনিক্যাল লিড-এর ড. মারিয়া ভন কেরখোভ। তিনি বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট একটি ভয়াবহ ভাইরাস। আলফা ভ্যারিয়েন্টের চেয়ে এই ভ্যারিয়েন্ট অধিক মাত্রায় সংক্রমণযোগ্য। ইউরোপের অনেক দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমে আসছে। কিন্তু এখনও ওই অঞ্চলজুড়ে অনেক বড় বড় ইভেন্ট হচ্ছে। যেমন বিশাল আয়োজনের খেলাধুলা, ধর্মীয় সমাবেশ এমনকি হচ্ছে বারবিকিউয়ের আসর। এসব ইভেন্টের পরিণতি আছে। যেসব মানুষকে টিকা দেয়া হয়নি তাদের মধ্যে অতি দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। এসব কথা বলেছেন কেরখোভ।

তিনি আরো বলেন, অনেক দেশে বিপুল সংখ্যক মানুষকে টিকা দেয়া হয়েছে। কিন্তু এখনও সেসব দেশের পুরো জনগোষ্ঠীকে টিকা দেয়া হয়নি। বহু মানুষ এখনো দ্বিতীয় ডোজ টিকা পাননি। এক্ষেত্রে তিনি আরো উল্লেখ করেন, ডেল্টা ভ্যারিয়েন্টসহ মারাত্মক রোগ ও তাতে মৃত্যু প্রতিরোধে অবিশ্বাস্যরকম কার্যকর কোভিড-১৯ এর টিকা।

ড. মারিয়া ভন কেরখোভ বলেন, এই ভাইরাস অব্যাহতভাবে বিবর্তিত হতে থাকবে। এখন পর্যন্ত আমাদের স্বাস্থ্য ও সামাজিক পদক্ষেপগুলো কাজ করছে। আমাদের টিকাগুলো কাজ করছে। রোগ নির্ণয়ের ব্যবস্থা কাজ করছে। চিকিৎসা ব্যবস্থা কাজ করছে। কিন্তু এমন একটি সময় আসতে পারে, যখন এই ভাইরাস বিবর্তিত হয়ে এমন এক রূপ ধারণ করবে, তখন তার বিরুদ্ধে এসব ব্যবস্থা কাজ করবে না। তাই আমাদের উচিত এই সংক্রমণকে কমিয়ে আনতে একত্রিতভাবে কাজ করা।

তিনি বলেন, বড় সব সমাবেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি প্রবল। এরই মধ্যে তেমন পরিণতি দেখা যাচ্ছে। আবারও সংক্রমণ বৃদ্ধির খবর পাওয়া যাচ্ছে। এই ডেল্টা ভ্যারিয়েন্ট মহামারির কার্ভ বা গ্রাফকে সূচকীয় গতিতে ঊর্ধ্বমুখী করবে। তাই তিনি জনগণকে নিরাপদ থাকার আহ্বান জানান। প্রতিদিন কি করতে হবে সে বিষয়ে ব্যক্তিউদ্যোগে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানান।

শেয়ার করুন »

মন্তব্য করুন »

Translate »