শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

এই উল্কাপিণ্ড বিক্রি করে মানুষ হতে পারে কোটিপতি!

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) সম্প্রতি একটি উল্কাপিন্ড নিয়ে গবেষণা করছে এবং গবেষণায় উঠে এসেছে যে এই উল্কাপিন্ড পৃথিবীর প্রত্যেকটি মানুষকে করে তুলতে পারে কোটিপতি। গবেষণায় বলা হচ্ছে, এই গ্রহাণু পুরোটাই লোহা, নিকেল এবং সিলিকা দিয়ে তৈরি। এই উপস্থিত ধাতুগুলো যদি বিক্রি করা হয় তাহলে পৃথিবীতে বসবাসকারী প্রতিটি মানুষ প্রায় ১০ হাজার কোটিরও বেশি টাকা পাবেন।

নাসা এর গ্রহাণুর নাম দিয়েছে ১৬-সাইকি। যে উল্কাপিণ্ড নিয়ে এতো হইচই সেই উল্কাপিণ্ডে যে পরিমাণ লোহা মজুত রয়েছে তার দাম হতে পারে আনুমানিক ১০,০০০ কোয়াড্রিলিয়ন পাউন্ড। অর্থাৎ ১০ হাজারের পিছনে বসবে আরও ১৫ টি শূন্য।

নাসার সুত্রে জানা গেছে, এই উল্কাপিণ্ডের প্রশস্ত ২২৬ কিলোমিটার এবং এই উল্কাপিণ্ডকে ভালোভাবে পর্যবেক্ষণের জন্য একটি মহাকাশযান পাঠিয়েছে নাসা।

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদন অনুযায়ী, ১০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০ সংখ্যক মানুষ অর্থাৎ পৃথিবীর সকল মানুষ যদি এই উল্কার লোহা বিক্রি করতে পারতেন তবে প্রত্যেকে ১০ হাজার কোটিরও বেশি টাকা করে পেতেন। আরোও বলা হচ্ছে, এই উল্কা বর্তমানে মঙ্গল ও বৃহস্পতির মাঝে ঘুরছে।

এই উল্কাপিণ্ড ৫ বছরে সূর্যকে একবারে পাক খায়। এটির ওজন চাঁদের ওজনের মোট ১ শতাংশ। নাসা বলছে, এই অ্যাস্ট্রয়েডকে পৃথিবীর আরও কাছে আনার কোনও পরিকল্পনা নেই। তবে এটিতে গিয়ে এর লোহা পরীক্ষা করার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে নাসা।

শেয়ার করুন »

মন্তব্য করুন »

Translate »